উদ্বোধনের পরই বদলে ফেলা হলো ধান কাটার মেশিন,আটক কোম্পানি প্রতিনিধি

শুক্রবার, ০১ মে ২০২০ | ৩:৪৮ অপরাহ্ণ | 775 বার

উদ্বোধনের পরই বদলে ফেলা হলো ধান কাটার মেশিন,আটক কোম্পানি প্রতিনিধি
আটক এসিআই মোটরের প্রতিনিধি ও মেশিন

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় জমির ধান কাটতে সরকারি ভর্তুকিতে বিতরণ করা কম্বাইন হারভেস্টার মেশিন অদলবদল করে পাচারের সময় আটক করা হয়েছে।

এই ঘটনায় এসিআই মোটরস ইয়ানমার কোম্পানির বাবুল নামের একজন প্রতিনিধি ও মেশিন বরাদ্দ পাওয়া কৃষককে আটক করা হয়েছে। বুধবার বিকেলে কুমিল্লা-সিলেট মহাসড়কের তিনলাখ পীর থেকে মেশিনটি আটক করা হয়।


স্থানীয় সূত্রে জানা যায়, হারভেস্টার মেশিনের শো-রুম, উপজেলা কৃষি বিভাগ ও কৃৃষকের যোগসাজশে শুধু উদ্বোধনের জন্য নতুুন মেশিন নিয়ে আসা হয়। উদ্বোধন শেষে কৃষককে পুরাতন মেশিন দিয়ে নতুুনটি শো-রুমে নিয়ে যাওয়া হচ্ছিল।

শুক্রবার দুপুরে কসবা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ উল আলম বিষয়টি নিশ্চিত করে জানান, উপজেলায় ইতিমধ্যে দুইটি হারভেস্টার মেশিন সরকারি ভর্তুকিতে বিতরণ করা হয়েছে। প্রতিটি মেশিনে সরকার ১৪লক্ষ টাকা ভর্তুকি দিয়েছে। সম্প্রতি আবেদনের প্রেক্ষিতে মন্ত্রণালয় আরও একটি মেশিন উপজেলার খাড়েরা গ্রামের ফোরকান মিয়া নামের এক কৃষককে বরাদ্দ দেওয়া হয়। বৃহস্পতিবার জেলা প্রশাসক মহোদয়ের উপস্থিতিতে এসিআই মোটরস ইয়ানমার কোম্পানির ডিলার আমেরিকান মোটরস থেকে একটি মেশিন কৃষকের কাছে হস্তান্তর করা হয়। এসময় আমি ছাড়াও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক রবিউল হক মজুমদার, উপজেলা চেয়ারম্যান রাশেদুল কাউসার ভূইয়া জিবন ও উপজেলা কৃষি কর্মকর্তা হাজেরা বেগম উপস্থিত ছিলেন। উদ্বোধনের কিছুক্ষণ পর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক রবিউল হক মজুমদার জেলা শহরে ফেরার পথে দেখতে পান একটি ট্রাকে নতুন একটি হারভেস্টার মেশিন ব্রাহ্মণবাড়িয়ার দিকে নিয়ে আসা হচ্ছে। উনার সন্দেহ হলে ট্রাকটি আটক করেন। পরে জানতে পারেন এটি সেই মেশিন যেটি উনি কিছুক্ষণ আগে উদ্বোধন করে আসলেন। বিষয়টি অবহিত করলে পুলিশ একজন সহ ট্রাকটি আটক করে থানায় নিয়ে আসে।

তিনি আরও জানান, থানায় নিয়ে আসার পর আটক ব্যক্তি জানায় তিনি এসিআই কোম্পানির প্রতিনিধি। তিনি শিকার করেছেন মেশিনটি বদল করে শো-রুমে নিয়ে যাওয়া হচ্ছিল। কৃষকের সাথে মিলে নতুন মেশিন সরিয়ে তাকে পুরাতন মেশিন দেওয়া হয়েছে। এই ঘটনায় জেলা প্রশাসক মহোদয় নির্দেশ দিয়েছেন কোম্পানি প্রতিনিধি ও কৃষকের বিরুদ্ধে আইনত ব্যবস্থা গ্রহণ করতে।

তবে উপজেলা কৃষি কর্মকর্তা হাজেরা বেগমের কাছে জানতে চাইলে তিনি এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন। তিনি বলেন, আসলে বিষয়টি কি এখনো নিশ্চিত হওয়া যায়নি। তদন্ত শেষে বিস্তারিত বলা যাবে।

এই বিষয়ে জানতে হারভেস্টার মেশিনের ডিলার আমেরিকান মোটরের সাইফুল হক সুজনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিষয়টি জানার পর এসআই কোম্পানির লোকজন থানায় গিয়েছেন। এটি কোম্পানির বিষয়, যিনি আটক হয়েছেন তিনি কোম্পানির প্রতিনিধি।

কসবার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা লোকমান হোসেন জানান, এই ঘটনায় উপজেলা কৃষি অফিস মামলা দায়ের করেছে। মেশিন বরাদ্দ দেওয়া কৃষক ফোরকান মিয়াকেও গ্রেফতার করা হয়েছে।

রাফি/-

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com