ইউক্রেনে লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত ‘যুদ্ধ’ চলবে: রাশিয়া

শুক্রবার, ০৩ জুন ২০২২ | ১১:০২ অপরাহ্ণ | 32 বার

ইউক্রেনে লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত ‘যুদ্ধ’ চলবে: রাশিয়া
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্রাদিমির পুতিন।-ফাইল ছবি

ইউক্রেনে সকল লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত দেশটিতে ‘বিশেষ সামরিক অভিযান’ অব্যাহত থাকবে বলে জানিয়েছে রাশিয়া। দেশটির মুখপাত্র দিমিত্রি পেসকভ এই মন্তব্য করেছেন। ইউক্রেনে যুদ্ধ শুরু করলেও রাশিয়া এখন পর্যন্ত একে তাদের বিশেষ সামরিক অভিযান হিসেবে উল্লেখ করে আসছে। শুক্রবার (৩ জুন) আল জাজিরার লাইভ প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।


স্বঘোষিত দোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিএনআর) এবং লুহানস্ক পিপলস রিপাবলিকের (এলএনআর) এর বিষয় উল্লেখ করে পেশকভ এসময় বলেন, ‘অভিযানের অন্যতম প্রধান লক্ষ্য হলো ডিএনআর এবং এলএনআর-এর লোকদের রক্ষা করা। তাদের সুরক্ষা নিশ্চিত করার জন্য ব্যবস্থা নেওয়া হয়েছে এবং কিছু ফল অর্জন হয়েছে।’

webnewsdesign.com

বিচ্ছিন্নতাবাদীরা ২০১৪ সালে এই দুটি এলাকার বিশাল অংশের নিয়ন্ত্রণ গ্রহণ করে। ইউক্রেন এই দুটি এলাকাকে উল্লেখ করে “সাময়িকভাবে অধিকৃত অঞ্চল” হিসেবে। ঠিক যেভাবে তারা ক্রিমিয়াকে বর্ণনা করে। ২০১৪ সালে রাশিয়া ক্রিমিয়ায় আগ্রাসন চালিয়ে ওই এলাকা রাশিয়ার অন্তর্ভুক্ত করেছিল।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ পর্যন্ত টানা ১০০ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। উল্টো দেশ দুইটির মধ্যে পূর্ব ইউক্রেনে সংঘাত বেড়েছে।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com