আপডেট

x

আশুগঞ্জে একরাতে ইউনিয়ন যুবলীগের দুই কমিটি!

সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১ | ৯:৩৩ অপরাহ্ণ | 154 বার

আশুগঞ্জে একরাতে ইউনিয়ন যুবলীগের দুই কমিটি!

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলায় এক ইউনিয়নে আওয়ামী যুবলীগের কমিটি ঘোষণাকে কেন্দ্র করে উত্তেজনা দেখা দিয়েছে। রোববার রাতে উপজেলা দূর্গাপুর ইউনিয়নের পাল্টা পাল্টি কমিটি ঘোষণাকে কেন্দ্র করে এই উত্তেজনা বিরাজ করছে। তবে জেলা যুবলীগের নেতৃবৃন্দ ঘোষিত কমিটিকে যথাযথ হয়নি বলে মন্তব্য করেছে।


খোঁজ নিয়ে জানা যায়, ২০১৯সালের ২৪জুলাই সাইফুর রহমান মনিকে আহবায়ক ও আতাউর রহমান কবিরকে ১নং যুগ্ম আহ্বায়ক করে ৩৭ সদস্যবিশিষ্ট আশুগঞ্জ উপজেলা আওয়ামী যুবলীগের আহ্বায়ক কমিটি গঠন করে ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী যুবলীগ। মাঝে গত বছরের ২২ জুলাই মেয়াদ উত্তীর্ণ বলে এই আহবায়ক কমিটি বিলুপ্ত করে জেলা যুবলীগ। একই সাথে ১৫ সদস্য বিশিষ্ট নতুন কার্যকরি কমিটি ঘোষণা করা হয়। এতে সভাপতি-সাধারণ সম্পাদক করা হয় আশুগঞ্জ সদর ইউনিয়ন চেয়ারম্যান মো. সালাহ উদ্দিন ও মো.শাহীন আলম বকশীকে। যুবলীগের কেন্দ্রীয় কার্যকরী সংসদের সাথে পরামর্শ করে এই কমিটি দেয়া হয়েছে বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানায় জেলা যুবলীগ। কিন্তু ওইদিন রাতেই আরেক প্রেস বিজ্ঞপ্তিতে সালাউদ্দিন-বকশীর কমিটি বিলুপ্ত করে আগের আহবায়ক কমিটি পূনর্বহাল করেন জেলা যুবলীগ নেতারা। পুনঃবহাল হওয়া এই আহবায়ক কমিটি পূর্বের ন্যায় মিলেমিশে থাকলেও সম্প্রতি তাদের মাঝে মতবিরোধ দেখা দিয়েছে। করোনা ভাইরাসের মহামারীর প্রকোপ কমে আসায় কেন্দ্রীয় যুবলীগ থেকে সারাদেশে কমিটি গঠন প্রক্রিয়া শুরু হয়েছে। এরই অংশ হিসেবে আশুগঞ্জ উপজেলা আওয়ামী যুবলীগের কমিটি গঠনের প্রস্তুতি শুরু হয়েছে। যদি সম্মেলনের মাধ্যমে কমিটি গঠন করা হয়, তাহলে ইউনিয়ন কমিটি গুলোর সভাপতি-সাধারণ সম্পাদকের ভোটের প্রয়োজন। তাই ইউনিয়ন কমিটি গুলোতে সবাই যার যার পছন্দ মতো প্রার্থী সভাপতি-সাধারণ সম্পাদক করতে চাচ্ছেন। মূলত এ নিয়ে আহবায়ক সাইফুর রহমান মনি ও ১নং যুগ্ন আহবায়ক আতাউর রহমান কবিরের মধ্যে মতবিরোধ দেখা দিয়েছে। রোববার এক সভা শেষে রাতে উপজেলার দূর্গাপুর ইউনিয়নের আওয়ামী যুবলীগের পাল্টা পাল্টি কমিটি ঘোষণা করেছেন আহবায়ক সাইফুর রহমান মনি ও ১নং যুগ্ন আহবায়ক আতাউর রহমান কবির।

webnewsdesign.com

আহবায়ক সাইফুর রহমান মনি ঘোষিত ইউনিয়ন কমিটিতে শাহজাহান খান’কে সভাপতি ও রেদোয়ান সিদ্দিক সুজাত’কে সাধারণ সম্পাদক করা হয়েছে।এই কমিটিতে আরও সাক্ষর করেন যুগ্ন আহবায়ক অ্যাডভোকেট মোশারফ হোসেন, শেখ মো. দাউদ (অপি) ও মতিউর রহমান সরকার। এতে উল্লেখ করা হয়, ত্রিবার্ষিক সম্মেলনের ২য় অধিবেশনে ৩বছরের জন্য এই কমিটি ঘোষণা করা হয়েছে।

এই কমিটি ঘোষণার পর পরই আশুগঞ্জ উপজেলা আওয়ামী যুবলীগের ১নং যুগ্ন আহবায়ক আতাউর রহমান কবির সাক্ষরিত দূর্গাপুর ইউনিয়নের আরও একটি কমিটি ঘোষণা করা হয়েছে। এতে খালেদুর রহমান লিটন’কে সভাপতি ও আহসানুল ইসলাম লিটন’কে সাধারণ সম্পাদক করে ১বছরের জন্য কমিটি অনুমোদন দেওয়া হয়।

ইউনিয়ন যুবলীগের পাল্টাপাল্টি এসব কমিটি ঘোষণা দেওয়ার পর স্থানীয় নেতাকর্মীদের মাঝে উত্তেজনা বিরাজ করছে।

এই বিষয়ে আশুগঞ্জ উপজেলা আওয়ামী যুবলীগের আহবায়ক সাইফুর রহমান মনি বলেন,’আমি আহবায়ক, অন্যান্য যুগ্ন আহবায়কদের নিয়ে এই ইউনিয়নের কমিটি সম্মেলনের মাধ্যমে গঠন করা হয়েছে। সে (আতাউর রহমান কবির) ঘরে বসে এককভাবে কমিটি দিয়েছে। আর আমরা সম্মেলনের মাধ্যমে কমিটি দিয়েছি। সম্মেলনের ব্যানারের ছবিও আছে। কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী আমাদের কমিটি গঠন প্রক্রিয়া বন্ধ ছিল। সম্প্রতি করোনার প্রকোপ কমে যাওয়ায় আমরা উপজেলার যুবলীগের বিভিন্ন কমিটি গঠন প্রক্রিয়া শুরু করেছি’।


এই বিষয়ে আশুগঞ্জ যুবলীগের ১নং যুগ্ন আহবায়ক আতাউর রহমান কবির বলেন, কেন্দ্র ও জেলার কোন নির্দেশনা নাই ইউনিয়ন কমিটি গঠন করার। আজকে (রোববার) ওই ইউনিয়নের একটি কর্মী সভা ছিল। কর্মীসভা শুরুর মাত্র ৫মিনিট আগে সম্মেলন লেখা একটি ব্যানার ঝুলিয়ে দেওয়া হয়েছে। অথচ ইউনিয়ন কমিটি গঠন করতে গেলে যথাযথ সাংগঠনিক প্রক্রিয়া অনুসরণ করতে হবে। ইউনিয়ন কমিটি গঠনের আগে ওয়ার্ড কমিটি গুলো গঠন করতে হয়। সারাদেশে যুবলীগের বর্ধিত সভা চলছে। আমাদের জেলায়ও যুবলীগের বর্ধিত সভার পর কমিটি গঠন প্রক্রিয়া শুরু হওয়ার কথা। যখন দলের ত্যাগী নেতাকর্মীদের মূল্যায়ন করে কমিটি গঠন করার প্রক্রিয়া চলছে, তখন কিছু কুচক্রী মহল তাদের স্বার্থ হাসিল করতে অপচেষ্টা চালাচ্ছে। আমি বিষয়টি কেন্দ্র ও জেলা কমিটিকে জানিয়েছি’।

ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সিরাজুল ইসলাম ফেরদৌস বলেন,’ বিষয়টি ইতিমধ্যে আমরা অবগত হয়েছি। কমিটি গঠন সাংগঠনিক প্রক্রিয়ায় হয়নি। আমরা কেন্দ্রের সাথে এই বিষয়ে কথা বলে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করবো’।

-রাফি//-

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com