আখাউড়ায় পশু পাখির কলতানে মুখরিত প্রদর্শনী

শনিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৩ | ৮:২৪ অপরাহ্ণ |

আখাউড়ায় পশু পাখির কলতানে মুখরিত প্রদর্শনী
Spread the love

কাঁধে টিয়া পাখি নিয়ে হেঁটে বেড়াচ্ছে শিশু শামীম। টিয়া পাখিটি তার নিজের নাম মিঠ মিঠু বলে ডাক হাঁকাচ্ছে। টিয়া পাখিটি চুমু দিচ্ছে শামীমের গালে। শামীমের যত্ম আত্তিও কম নয় পাখিটিকে ঘিরে। শামীম জানায়, তার মামার পাখিটিকে লালন-পালন করেন। মেলায় টিয়া ছাড়াও আরো কিছু নিয়ে এসেছেন তার মামা।

নাম পারসিয়ান বিড়াল। দেখতে কুকুর ছানার মতো। চাহনি বাঘের চেয়ে কম নয়। বয়স প্রায় দেড় বছর। গায়ের রং সাদা। একটি টেবিলের রেখে সারা শরীরজুড়ে হাতে পরশ বুলিয়ে যাচ্ছেন শফিকুল ইসলাম তুরান। কথা হলে জানালেন, নাম রেখেছেন আইরিস। বিশেষ খাবার ও দুধ খাইয়ে লালন করেন এটিকে। প্রতিমাসে খরচ প্রায় হাজার দেড়েক টাকা। তিন মাস বয়সের সময় ২০ হাজারে কেনা এ বিড়ালটি এখন চাইলেই ৩০-৩৫ হাজারে বিক্রি করা যাবে।

webnewsdesign.com

শনিবার (২৫ ফেব্রুয়ারী) দিনভর ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় অনুষ্ঠিত প্রাণিসম্পদ প্রদর্শনীতে দেখা মিলে পোষা টিয়া ও বিড়ালের। ছিলো আরো নানান তাদের পশু পাখি। এসব পশু পাখির কলতানে মুখরিত হয়ে উঠে পশু সম্পদ হাসপাতাল মাঠ। ২৯টি স্টলে কয়েকশ’ পশু পাখির প্রদর্শন করা হয়। আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক এম.পি মেলার উদ্বোধন করেন। মেলার মন্তব্য খাতায় অনেকেই এ আয়োজন নিয়ে প্রশংসা করেন।

প্রদর্শনীর একটি স্টলে গিয়ে দেখা যায়, ৮৫২ কেজি ওজনের মহিষ। মুহড়া জাতের ওই মহিষটি নিয়ে এসেছেন আখাউড়ার মনিয়ন্দ ইউনিয়নের শিবনগর গ্রামের খামারি মো. ইয়াছিন মিয়া। বিশাল আকারের এ মহিষ দেখতে অনেকেই ভিড় জমান।

মো. মাওলা নিয়ে এসেছেন ভারতের রাজস্থানের তোতা পরী জাতের একটি খাসি। শখ করে নাম রেখেছেন বাদলা। ১১ মাসে এ খাসিটির ওজন ৫৫ কেজি। আগামী ঈদ বাজারে খাসিটি বিক্রির টার্গেট নিয়ে রেখেছেন মাওলা। জানালেন, ময়মনসিংহ থেকে খাসিটি সংগ্রহ করেন। তিনি পৌর এলাকার দুর্গাপুরে নিজ দোকানে শালিক, ঘুঘু, ময়না, টিয়া, কবুতর পালন করেন যা প্রদর্শনীর জন্য নিয়ে এসেছেন।

মেলা ঘুরে দেখা যায়, বিদেশি একটি কুকুরও প্রদর্শনীর জন্য আনা হয়। অনেকেই মেলায় পোষা প্রাণিও নিয়ে এসেছেন। প্রাণিসম্পদ কার্যালয়ের পক্ষ থেকে মেলায় প্রাণির চিকিৎসার জন্য নতুনভাবে আসা বেশকিছু যন্ত্রপাতি প্রদর্শন করা হয়।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com