আপডেট

x

অসহায় মানুষদের পাশে দাঁড়ানো মোহাম্মদ (সাঃ)র’ সুন্নত

সোমবার, ০১ জুন ২০২০ | ১:২৯ পূর্বাহ্ণ | 191 বার

অসহায় মানুষদের পাশে দাঁড়ানো মোহাম্মদ (সাঃ)র’ সুন্নত

একদা বিশ্বনবী মোহাম্মাদুর রাসুলুল্লাহ (সাঃ) দেখলেন জঙ্গল থেকে জ্বালানি কাঠ সংগ্রহ করে এক বৃদ্ধা মাথায় করে নিয়ে আসছে। বোঝার ভারে বৃদ্ধার খুব কষ্ট হচ্ছে।


বৃদ্ধার কষ্ট দেখে রাসুল (সাঃ) বললেন, মা, বোঝাটি আমার কাঁদে তুলে দাও, তুমার খুব কষ্ট হচ্ছে। বৃদ্ধা তখন তার বোঝাটি রাসুল (সাঃ) এর কাঁদে তুলে দিলে রাসুল (সাঃ) বোঝাটি নিজ কাঁদে বহন করে বৃদ্ধার বাড়িতে পৌঁছে দিল। ফিরে আসার সময় বৃদ্ধা রাসুল (সাঃ) কে কিছু আপ্যায়ন করতে চাইলেও তার বাড়িতে খাবারের কিছুই ছিলোনা। বৃদ্ধা তখন আফসোস করে বললো, আমার ঘরে যে কিছুই নেই যা দিয়ে তোমাকে আপ্যায়ন করতে পারি। কিন্তু বাবা, তোমাকে একটা উপদেশ দিচ্ছি, মক্কায় এক যুবক নিজেকে নবী দাবী করে তার নাম মোহাম্মদ। সে আমাদের পূর্ব পুরুষদের বিরোধিতা করে করে আসছে। তুমি যেহেতু খুব ভালো মানুষ, আমাকে অনেক উপকার করেছ তাই তোমাকে উপদেশ দিচ্ছি এ যুবকের কথায় তুমি কখনো কর্ণপাত করবেনা।

রাসুলুল্লাহ (সাঃ) বৃদ্ধার কথা শুনে বললেন মা, তোমার কথা কি শেষ? বৃদ্ধা বললো হ্যাঁ। তখন রাসুলুল্লাহ (সাঃ) বললেন, যে যুবক সম্পর্কে আমাকে উপদেশ দিয়েছ আমিই সেই যুবক। আমার নাম ই মোহাম্মদ। আমিই এক আল্লাহর একাত্ববাদের দাওয়াত দেয়। বৃদ্ধা বললো, সত্যিই তুমি সেই যুবক? রাসুলুল্লাহ (সাঃ) বললেন, হ্যাঁ। বৃদ্ধা তখন বললো, যদি তাই হয় তাহলে আমি নিজে এখন কালেমা পড়ে মুসলমান হয়ে যাবো, তাড়াতাড়ি আমাকে কালেমা পড়িয়ে মুসলমান বানিয়ে দাও। এর পর বৃদ্ধা কালেমা পড়ে মুসলমান হয়ে গেলো।

এই বৃদ্ধাকে জোরজবরদস্তি করে মুসলমান বানানো হয়নি, বরং রাসুলুল্লাহ (সাঃ) এর পক্ষ থেকে তাকে সেবা ও সাহায্যের উত্তম চরিত্রও আদর্শ দেখে নিজ থেকেই ইসলাম গ্রহণ করতে বাধ্য হয়। রাসুলেআরাবি (সাঃ) এর সীমাহীন আদর্শের মধ্যে অন্যতম এক আদর্শ হলো মানুষের সেবা করা। এই সেবার মাধ্যমেই ইসলামের দাওয়াতের মিশন চালু রাখা বর্তমান সময়ে তা অত্যন্ত গুরুত্বপূর্ণ ও জরুরি। আজ দ্বীনের দায়ীদের প্রয়োজন মানব সেবায় আত্মনিয়োগ করা।

সমাজের নিম্ন আয়ের অসহায়, হতদরিদ্র, এতিম, বিধবা সহ পিছিয়ে পড়া জনগনের প্রয়োজনে সর্বাত্বক তাদের পাশে দাঁড়ানো রাসুল (সাঃ) এর সুন্নত ও বটে।

আজও যদি বিশ্ব মুসলিম রাসুলুল্লাহ (সাঃ) এর মানব সেবার উত্তম চরিত্র আর আদর্শ গ্রহণ করে জীবন যাপন করে তাহলে বিশ্বের বুকে ইসলামের পতাকা উড্ডীন হতে বাধ্য।


লেখক-
যুগ্ম সম্পাদক, ইসলামী ঐক্যজোট
ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখা।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com