আপডেট

x

সৌদি আরবে একদিনে ৩৭জনের মৃত্যুদণ্ড কার্যকর

বুধবার, ২৪ এপ্রিল ২০১৯ | ৯:৫৩ অপরাহ্ণ |

সৌদি আরবে একদিনে ৩৭জনের মৃত্যুদণ্ড কার্যকর
Spread the love

সৌদি আরব মঙ্গলবার এক দিনেই তাদের ৩৭ জন নাগরিকের মৃত্যুদণ্ড কার্যকর করেছে। ‘সন্ত্রাসবাদের’ দায়ে দণ্ডিত এসব ব্যক্তির দণ্ড কার্যকর করা হয়। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

তিন বছর আগে একইভাবে গণহারে মৃত্যুদণ্ড কার্যকর করেছিল দেশটি। এ নিয়ে তখন ইরানের সঙ্গে সৌদি আরবের সম্পর্কচ্ছেদের ঘটনা পর্যন্ত ঘটে।

webnewsdesign.com

মঙ্গলবার দেশটির রাজধানী রিয়াদ, পবিত্র নগরী মক্কা ও মদিনা, কাসিম প্রদেশ ও পূর্বাঞ্চলীয় প্রদেশে এই ৩৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, সন্ত্রাসবাদ গ্রহণ ও উগ্রবাদী চিন্তা ধারণ এবং নিরাপত্তা বিঘ্ন ও নাজুক করতে সন্ত্রাসী দল গঠন করার দায়ে ৩৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, যে ৩৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে, তাদের মধ্যে একজনকে পরে ঝুলিয়ে রাখা হয়। গুরুতর অপরাধের ক্ষেত্রে এই ধরনের শাস্তির বিধান রয়েছে।

সৌদি প্রেস এজেন্সিতে প্রকাশিত তথ্য অনুযায়ী, চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত সৌদি আরবে অন্তত ১০০ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

২০১৬ সালে সৌদি আরব শিয়া নেতা নিমর আল-নিমরসহ ৪৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে। সন্ত্রাসবাদের দায়ে তাঁদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয় বলে ওই সময় সৌদি আরব জানিয়েছিল। নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর নিয়ে ইরানের সঙ্গে তীব্র বিরোধে জড়িয়ে পড়ে সৌদি আরব।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com