আপডেট

x

বিগ ব্যাশে টস হবে ব্যাট দিয়ে

বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ | ১২:১৫ অপরাহ্ণ |

বিগ ব্যাশে টস হবে ব্যাট দিয়ে
Spread the love

দুই অধিনায়কের সামনে একজন কর্মকর্তা শূন্যে কয়েন ছুঁড়ে মারেন। যদি ‘হেড’ ওঠে, তবে যে অধিনায়ক ‘হেড’ বলেছেন তিনি জিতবেন। আর যদি ‘টেল’ ওঠে তবে যে অধিনায়ক ‘টেল’ বলেছেন তিনি জিতবেন। কিন্তু একদিন যদি দেখেন দুই অধিনায়ককে নিয়ে কর্মকর্তা টস করতে এসেছেন কয়েনের বদলে ব্যাট দিয়ে? তবে কেমন লাগবে বিষয়টি দেখতে?

সেরকমই ঘটতে যাচ্ছে। আন্তর্জাতিক ক্রিকেটে নয় অবশ্য। ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টুয়েন্টি টুর্নামেন্ট অস্ট্রেলিয়ার বিগ ব্যাশে। টুর্নামেন্ট কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে কয়েনের বদলে ব্যাট দিয়ে টস করানোর হবে।

webnewsdesign.com

নতুন এই নিয়মে ‘হেড-টল’ এর বদলে অধিনায়করা সিদ্ধান্ত নেবেন কে ব্যাটের ‘হিলস’ নেবেন, আর কে ‘ফ্ল্যাটস’ নেবেন। ‘হিলস’ ব্যাটের অসমতল অংশ আর ‘ফ্ল্যাটস’ ব্যাটের সমতল অংশ।

কিন্তু এরই মধ্যে প্রশ্ন উঠেছে নতুন এই পদ্ধতি নিয়ে। কারণ অসমতল হওয়ার কারণে সবসময় ‘হিলস’ ওঠার সম্ভাবনা বেশি। এর উত্তরও আছে বিগ ব্যাশ লিগের প্রধান কিম ম্যাককোনির কাছে। তিনি জানিয়েছেন, এরকম কিছু ঘটবে না।

ব্যাট প্রস্তুতকারী প্রতিষ্ঠান কুকাবুরা কোম্পানির সাথে এরই মধ্যে বিষয়টি নিয়ে কথা বলেছে বিগ ব্যাশ কর্তৃপক্ষ। কুকাবুরাও নাকি নিশ্চিত করেছে এরকম কিছু ঘটবে না, ‘এমন কিছুই হবে না। আমরা কুকাবুরার সঙ্গে কথা বলেছি, তারা শুধু এই টস করার জন্য জন্য বিশেষভাবে ব্যাট প্রস্তুত করবে, যে ব্যাট দিয়ে টস করা হলে দুই দিকই পড়ার সম্ভাবনা থাকবে ৫০-৫০।’

নতুন এই পদ্ধতিতে টস দেখা যাবে ১৯ ডিসেম্বর। প্রথমবারের মতো ব্যাট দিয়ে টস করার দায়িত্বে থাকবেন ব্রিসবেন হিটসের অধিনায়ক ক্রিস লিন ও অ্যাডিলেড স্ট্রাইকার্সের অধিনায়ক ট্রাভিস হেড। সূত্র: পরিবর্তন ডটকম

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com