সংসদ নির্বাচনে ইভিএমের সিদ্ধান্ত এখনও হয়নি

সোমবার, ১৬ জুলাই ২০১৮ | ৬:৫৩ অপরাহ্ণ | 18 বার

সংসদ নির্বাচনে ইভিএমের সিদ্ধান্ত এখনও হয়নি

নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে কি-না সে বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে সময় আছে, কমিশন ভেবে সিদ্ধান্ত নেবে, আমাদের প্রস্তুতি আছে। কিন্তু প্রতিটি স্থানীয় নির্বাচনে কিছু কিছু কেন্দ্রে ইভিএম ব্যবহারের চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। সোমবার নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের এসব তথ্য জানান তিনি।

গত ৭ জুন পটুয়াখালীতে এক অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছিলেন, সব রাজনৈতিক দল ও ভোটাররা ইভিএমের পক্ষে মত দিলে জাতীয় নির্বাচনও ইভিএম পদ্ধতিতে নেয়া হবে।
সোমবার হেলালুদ্দীন বলেন, আগামী ৩০ জুলাই তিন সিটি নির্বাচনের মধ্যে বরিশালে ১০টি কেন্দ্রে, রাজশাহীতে দুটি এবং সিলেটে দুটি কেন্দ্রে আমরা ইভিএম ব্যবহার করব। এ ছাড়া কক্সবাজার পৌরসভার নির্বাচনে তিনটি কেন্দ্রে তা ব্যবহার করা হবে।

সচিব বলেন, বাংলাদেশে সব জায়গায় ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে, সেই হিসেবে আমরা নির্বাচনকে আরও অধিক গ্রহণযোগ্য, স্বচ্ছ ও সফলভাবে করার জন্য প্রযুক্তিটি ব্যবহার করতে যাচ্ছি। ইতোমধ্যে রংপুরের একটি, খুলনায় দুটি, গাজীপুরে ছয়টি কেন্দ্রে এ প্রযুক্তির ব্যবহারে সফলতা পাওয়া গেছে।

স্থানীয় সরকার আইনে প্রযুক্তি ব্যবহারের উদ্যোগ নেয়ার কথা উল্লেখ আছে জানিয়ে তিনি বলেন, এ কারণে আমরা এ প্রযুক্তিটি ব্যবহারের উদ্যোগ নিয়েছি। আমাদের নির্বাচন কমিশনের সিদ্ধান্ত আছে, আগামী দিনগুলোতে যত ধরনের স্থানীয় সরকার নির্বাচন হবে প্রতিটি নির্বাচনে কিছু কিছু জায়গায় আমরা ইভিএম ব্যবহার করব।

ইভিএম মেশিনের ব্যয় সম্পর্কে তিনি জানান, একটি ইভিএম মেশিন কিনতে প্রায় দুই থেকে আড়াই লাখ টাকা ব্যয় হয়ে থাকে। শুধু মেশিন নয়, এর সঙ্গে কারিগরি জ্ঞানসম্পন্ন ব্যক্তিসহ নানা বিষয় যুক্ত থাকে। তাই ব্যয় বেড়ে যায়।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com