আপডেট

x

বিজয়নগরে গ্যাস সিলিন্ডার বিক্রিতে নিয়মনীতি বালাই নেই

বুধবার, ২০ মার্চ ২০১৯ | ৩:২৫ অপরাহ্ণ | 267 বার

বিজয়নগরে গ্যাস সিলিন্ডার বিক্রিতে নিয়মনীতি বালাই নেই

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার বিভিন্ন হাট-বাজার এলাকায় সিলিন্ডার গ্যাসের ছড়াছড়ি। নিয়মনীতি ও প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই অবাধে মুদি দোকান, লাকড়ি, প্লাস্টিকের সামগ্রী ও টিনের দোকান, ফোন-ফ্যাক্সের দোকান, সেলুন, স্যানিটারির মালামালের দোকানে সিলিন্ডার গ্যাস বিক্রি হচ্ছে। এতে ঝুঁকিতে রয়েছে শিশু, কিশোর, নারীসহ আশপাশের সাধারণ মানুষ ।

খোঁজ নিয়ে জানা যায়, জেলার বিজয়নগর উপজেলার ১০টি ইউনিয়নের বিভিন্ন এলাকায় গ্যাস বিক্রি হচ্ছে অবাধে। এতে এই গ্যাস ব্যবহারে অভ্যস্ত সাধারণ মানুষ বিপাকে পড়ে। বাসা বাড়িতে গ্যাসলাইন না থাকায় তারা সিলিন্ডার গ্যাস নির্ভর হয়ে পড়ে।

প্রথম দিকে সিলিন্ডার গ্যাস কিছুটা নিয়মের মধ্যে বিক্রি হলেও এখন হচ্ছে না। নিয়ম না মেনে শুধু ট্রেড লাইসেন্স নিয়ে আবার কেউ কেউ অনুমোদন ও লাইসেন্স ছাড়াই এই জ্বালানি ব্যবসা চালিয়ে যাচ্ছে। এসব দোকানে নেই আগুন নির্বাপক যন্ত্র। বড় কোনো দুর্ঘটনা ঘটলে প্রতিকার জানা নেই। জনবহুল আবাসিক এলাকায় ঝুঁকিপূর্ণভাবে এ ব্যবসা চললেও দেখার কেউ নেই। সিলিন্ডার গ্যাসের ছড়াছড়ি আর বেচার হিড়িকের কারণে দুর্ঘটনার শস্কাও রয়েছে ।

চম্পকনগর বাজার এলাকার সেলিম মিয়া বলেন, ‘আমরা গ্যাস সিলিন্ডার বিক্রি করে আসছি। অনুমোদন বা লাইসেন্সের ব্যাপারে আমার কিছু জানা নেই।’

বিজয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মেহের নিগার বলেন, গ্যাস সিলিন্ডার যথাস্থানে সংরক্ষণ করা বা মেয়াদ উর্ত্তীণ কিনা সেটা মুল বিষয়। যদি এরকম অনুমোদন বিহীন হয়ে থাকে বা তারা সঠিক ভাবে সংরক্ষণ না করে অবশ্যই প্রশাসন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে। আর ‘যত্রতত্র সিলিন্ডার গ্যাস বিক্রি বিপজ্জনক। ফায়ার সার্ভিস ও বিস্ফোরক লাইসেন্স ছাড়া বিক্রি অবৈধ। যারা অনুমোদন না নিয়ে ব্যবসা করছে তাদের বিরুদ্ধে আমরা আইনি ব্যবস্থা নেব।’

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com