ফোনের ব্যাটারি ভালো রাখবেন কীভাবে?

সোমবার, ১৬ জুলাই ২০১৮ | ৬:৪২ অপরাহ্ণ | 36 বার

ফোনের ব্যাটারি ভালো রাখবেন কীভাবে?

ফোন ব্যবহারকারীদের একটি কমন অভিযোগ হচ্ছে ফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যায়। অন্যান্য অংশের চেয়ে ব্যাটারিই আগে নষ্ট হয়ে যায়। সঠিকভাবে চার্জ করা না হলে এই সমস্যা দেখা দেয়।

কিছু উপায়ে ফোনের ব্যাটারি ভালো রাখতে পারেন।

চার্জ দেওয়ার সময় মোবাইলের নিজস্ব চার্জার ব্যবহার করতে হবে। অন্য মোবাইলের চার্জার ব্যবহারের ফলে ধীরে ধীরে ব্যাটারির চার্জ ধরে রাখার ক্ষমতা কমে যায়। কেননা ফোনের সঙ্গে থাকা চার্জারে নির্দিষ্ট পরিমাণ আপটপুট ভোল্টেজ এবং কারেন্ট রেটিং থাকে। যা ফোনের সঙ্গে মিলিয়ে তৈরি করা হয়ে থাকে।

রাতের বেলা ফোন চার্জে দিয়ে ঘুমিয়ে পড়া উচিত নয়। সারারাত চার্জ দেওয়ার ফলে ওভার চার্জিং হয়। যা ফোনের জন্য মোটেও ভালো নয়। সারারাত ফোনে চার্জ দেওয়ার ফলে ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে বিস্ফোরণও ঘটনার আশঙ্কা থাকে।

ফোন চার্জে দেওয়ার পর ব্যাটারি কিছুটা গরম হয়। ব্যাটারির গরমের প্রভাব ফোনে ছড়িয়ে পড়ে। তাই ফোনকে অতিরিক্ত গরমের হাত থেকে রক্ষা করতে চার্জে থাকা অবস্থায় ফোনের নিরাপত্তামূলক কেসিং বা কভার খুলে রাখুন।

ফোনের জন্য অনেক থার্ডপার্টি ব্যাটারি অপটিমাইজ অ্যাপ রয়েছে। এই অ্যাপগুলো ফোনের ব্যাকগ্রাউন্ডে চালু থাকায় চার্জ আরো বেশি ব্যয় হয়। এজন্য ফোনে আলাদা কোনো ব্যাটারি অ্যাপ ব্যবহার না করাই ভালো।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com