তিন সেকেন্ডের করমর্দনে শুরু পুতিন-ট্রাম্পের বৈঠক

সোমবার, ১৬ জুলাই ২০১৮ | ৬:২৮ অপরাহ্ণ | 9 বার

তিন সেকেন্ডের করমর্দনে শুরু পুতিন-ট্রাম্পের বৈঠক

ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঐতিহাসিক বৈঠক শুরু হয়েছে। সোমবার ফিনল্যান্ডের প্রেসিডেন্ট প্রাসাদে বৈঠকের নির্ধারিত সময় দুপুর ১টার এক ঘণ্টা পরে সেখানে পৌঁছান মার্কিন প্রেসিডেন্ট। বৈঠক শুরুর নির্ধারিত সময়ের আগেই রুশ প্রেসিডেন্ট পৌঁছান।

পরে এ দুই রাষ্ট্রনেতা বহুল প্রতিক্ষীত বৈঠকে বসেন। শুরুতে করমর্দন করেন তারা; তবে তাদের এই করমর্দন স্থায়ী ছিল মাত্র তিন সেকেন্ড। ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান বলছে, তিন সেকেন্ডের করমর্দনে দুই প্রেসিডেন্টকে চিন্তিত দেখায়। এমনকি তাদের মুখে বেশি হাসিও দেখা যায়নি।

পুতিন বলেন, ট্রাম্পের সঙ্গে স্বাক্ষাৎ করাটা আনন্দের। বিশ্বকাপের সফল সমাপ্তি ও রাশিয়ার পারফরম্যান্সের জন্য প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে স্বাগত জানান ট্রাম্প। তিনি বলেন, আমি বেশ কয়েকটি খেলা দেখেছি… বিশ্বকাপের আয়োজন সুন্দরভাবে সম্পন্ন হয়েছে।

ট্রাম্প বলেন, আমাদের আলোচনার জন্য চীনের বাণিজ্য, দ্বিপাক্ষিক বন্ধু প্রেসিডেন্ট শি জিনপিংসহ আরো বেশ কিছু বিষয় রয়েছে।

মার্কিন এই প্রেসিডেন্ট বলেন, আমাদের একসঙ্গে কাজ করার বড় সুযোগ রয়েছে, আমরা অনেক বছর ধরে একসঙ্গে হতে পারি নাই। আমরা একসঙ্গে পথ চলি সেটা দেখতে চায় বিশ্ব। আমাদের কাছে বিশ্বের ৯০ শতাংশ পারমাণবিক অস্ত্র রয়েছে, এটা ভালো নয়।

বৈঠক শুরুর এক ঘন্টার অাগে স্থানীয় সময় দুপুর ১টা ৫৭ মিনিটে হেলসিংকির প্রেসিডেন্ট প্রাসাদে পৌঁছান পুতিন। বৈঠকের আগে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেয়া এক টুইটে মার্কিন প্রেসিডেন্ট বলেন, রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক বর্তমানে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে ওয়াশিংটনের বোকামি ও নির্বুদ্ধিতার কারণে। – জাগো নিউজ

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com